AN2BNANGLA NEWS
June 21st, 2024
Breaking News
Breaking Newsজাতীয় খবরবিনোদন খবরবৈশিষ্ট্য খবররাজনীতি খবরশিক্ষা খবরসংস্কৃতি খবর

যথা যত মর্যাদায় ত্রিপুরা রাজ্যের বিভিন্ন স্থানে স্বামী বিবেকানন্দ ১৬১ তম জন্মবার্ষিকী পালন করা হয়।

স্বামী বিবেকানন্দ ১২ জানুয়ারি ১৮৬৩ সালে জন্মগ্রহণ করেছিলেন। আজ উনার ১৬১ তম জন্মবার্ষিকী। পুর নিগমের ৩৯ নং ওয়ার্ডের কর্পোরেটর অলক রায়ের উদ্যোগে শুক্রবার বীর সন্ন্যাসীর জন্মবার্ষিকীকে সামনে রেখে এক প্রভাত ফেরির  আয়োজন করা হয় । প্রভাত ফেরীটি ওয়ার্ড অফিস থেকে বের হয়ে শহর দক্ষিণাঞ্চলের বিভিন্ন পথ পরিক্রমা করে। নরেন্দ্রনাথ দত্ত তথা বিবেকানন্দ ছিলেন একজন হিন্দু সন্ন্যাসী, দার্শনিক, লেখক, সংগীতজ্ঞ এবং ঊনবিংশ শতাব্দীর ভারতীয় অতীন্দ্রিয়বাদী রামকৃষ্ণ পরমহংসের প্রধান শিষ্য।  তিনি মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপে হিন্দুধর্ম তথা ভারতীয় বেদান্ত ও যোগ দর্শনের প্রচারে প্রধান ভূমিকা গ্রহণ করেছিলেন। ঊনবিংশ শতাব্দীর শেষার্ধে বিভিন্ন ধর্মমতের মধ্যে পারস্পরিক সুসম্পর্ক স্থাপন এবং হিন্দুধর্মকে বিশ্বের অন্যতম প্রধান ধর্ম হিসেবে প্রচার করার কৃতিত্ব ছিলেন বিবেকানন্দের। ভারতে হিন্দু পুনর্জাগরণের তিনি ছিলেন অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। সেই সঙ্গে ব্রিটিশ ভারতে তিনি ভারতীয় জাতীয়তাবাদের ধারণাটি প্রবর্তন করেন।বিবেকানন্দ রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন প্রতিষ্ঠা করেন।

জেগে ওঠো, সচেতন হও এবং লক্ষ্যে না পৌঁছন পর্যন্ত থেমো না -স্বামী বিবেকানন্দ

 

বীর সন্ন্যাসী বিবেকানন্দের  জন্মবার্ষিকী যা ‘জাতীয় যুব দিবস’ হিসেবে পালিত হয়ে থাকে। বীর সন্ন্যাসীর জন্মদিনটিকে স্মরণীয় করে রাখতে যুবসমাজকে নেশা মুক্ত রাখতে ভারত রত্ন সংঘ, উষাবাজার বাজার কমিটি, অটো রিক্সা শ্রমিক সংঘ এবং ক্ষুদ্র পণ্যবাহী যান চালক সংঘের যৌথ উদ্যোগে নেশা মুক্ত সমাজ গড়ার প্রচেষ্টায় এক সচেতনতা মানব বন্দন  ও লিফলেট বিতরণ কর্মসূচি পালিত হয়।

 

রাজ্যের তথ্য সংস্কৃতি দপ্তর বিদ্যালয়ে শিক্ষা দপ্তর আগরতলা পুর নিগম ও বিবেকানন্দ যুব মহামন্ডলের উদ্যোগে শুক্রবার স্বামী বিবেকানন্দের শুভ জন্মজয়ন্তী এবং জাতীয় যুব দিবস  উদযাপন করা হয়।  আগরতলার বিবেক উদ্যান তথা চিল্ড্রেন পার্কে বিবেকানন্দের মর্মর মূর্তিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ত্রিপুরা হাইকোর্টের মুখ্য বিচারপতি অপরেশ কুমার সিং সহ রামকৃষ্ণ মঠ ও মিশনের মহারাজ সহ অন্যান্যরা।

বীর সন্ন্যাসীর জন্ম দিবসে পুর নিগমের ১৪ নং ওয়ার্ডের উদ্যোগে উনার প্রতি শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি পালন করা হয়। এই শ্রদ্ধা নিবেদন কর্মসূচিতে উপস্থিত ছিলেন পুর নিগমের মেয়র দীপক মজুমদার, টি আর টি সি চেয়ারম্যান বলাই গোস্বামী, ৭ রামনগর বিধানসভা কেন্দ্রের মন্ডল সভাপতি তাপস দেব, ১৪ নং ওয়ার্ড কর্পোরেটর স্নিগ্ধা দাস দেব সহ অন্যান্যরা।

ইন্টিগ্রেটেড ইউথস্ অফ ত্রিপুরার উদ্যোগে বীর সন্ন্যাসী স্বামী বিবেকানন্দর ১১৬ তম জন্মবার্ষিকী যথাযথ মর্যাদায় পালন করা হয়।

সকালে সংস্থার অফিস গৃহে বীর সন্ন্যাসীর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। পরবর্তীতে লক্ষীনারায়ণ বাড়ির সামনে দুস্থদের মধ্যে শীতবস্ত্র বিতরণ করা হয়।

ভারতীয় জনতা যুব মোর্চা ত্রিপুরা প্রদেসের উদ্যোগে স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তী উপলক্ষে বিজেপি সদর কার্যালয়ের সামনে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে স্বামীজীর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন  রাজ্যের মুখ্যমন্ত্রী প্রফেসর ডাক্তার মানিক সাহা মন্ত্রী সুধাংশু দাস বিজেপি রাজ্য সভাপতি রাজীব ভট্টাচার্য এবং প্রদেশ যুব মোর্চা তথা বিধায়ক সুশান্ত দেব সহ অন্যান্যরা।

শহর দক্ষিণাঞ্চলের উত্তর বাধারঘাট বিবেকানন্দ ক্লাব ক্লাব প্রাঙ্গনে বিবেকানন্দের আবক্ষ মূর্তি বসানোর সিদ্ধান্ত নেয় । শুক্রবার বীর সন্ন্যাসীর জন্মবার্ষিকীতে উনার আবক্ষ মূর্তির আবরণ উন্মোচন করেন মুখ্যমন্ত্রী ডক্টর মানিক সাহা ।

বীর সন্ন্যাসী স্বামী বিবেকানন্দের ১৬১ তম জন্মবার্ষিকীকে সামনে রেখে ডি ওয়াই এফ আই সদর বিভাগীয় কমিটি এক রক্তদান শিবিরের আয়োজন করে। উক্ত রক্তদান শিবিরে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পলিট ব্যুরো সদস্য মানিক সরকার। আজকের এই রক্তদান শিবিরকে ঘিরে যুবাদের মধ্যে বিশেষ উৎসাহ উদ্দীপনা পরিলক্ষিত হয়।

 

 

Related posts

Tollywood on Manipur Violence: ‘ফাঁসির থেকেও বড় দৃষ্টান্তমূলক শাস্তি হোক’, মণিপুরের নির্যাতিতার পাশে টলিউড…

cradmin

Manipur: আতঙ্ক! মণিপুরে এবার বাঁশের বেড়ার মাথায় টাঙানো কাটা মুন্ডু…

cradmin

“হার্টল্যান্ড ত্রিপুরা”প্রকল্পের উদ্বোধন ।।।।

an2banglanews

Leave a Comment